জাভা প্রোগ্রামিং  (পেপারব্যাক)
জাভা প্রোগ্রামিং (পেপারব্যাক)
৳ ৮৫০   ৳ ৭২৩
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

আ ন ম বজলুর রহমান রোকনের বই জাভা প্রোগ্রামিং ইতিমধ্যেই প্রোগ্রামিংয়ে উৎসাহী বাংলাভাষী ছাত্র ও পেশাজীবী মহলে আদৃত হয়েছে। ২০১৭ সালে এর প্রথম সংস্করণ মুদ্রিত হওয়া থেকে শুরু করে চার বছর ধরে নানা সময়ে বইটি রকমারি ডট কমের বহুল বিক্রীত বইয়ের তালিকায় শীর্ষস্থানে ছিল। বাংলাভাষী পাঠকের কাছে প্রোগ্রামিং ও প্রযুক্তিকে নিয়ে আসতে এর আগে নানা প্রকাশনাসংস্থা থেকে বিভিন্ন বইপত্র প্রকাশিত হয়েছে বটে, কিন্তু জাভা প্রোগ্রামিং বিষয়টিকে বাংলাভাষী পাঠকের কাছে তুলে ধরতে এই বই যে একটি নতুন মাইলফলক স্থাপন করেছে, সে কথা বলা বাহুল্য।

বইটি মূলত কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রথম প্রোগ্রামিং ভাষা শেখার কথা মাথায় রেখে লেখা। ইতিমধ্যে জাভা প্রোগ্রামিংয়ের উচ্চতর বিষয়াদি নিয়ে রোকনের জাভা থ্রেড প্রোগ্রামিংঅ্যাডভান্সড জাভা প্রোগ্রামিং ও জাভা ওয়েব প্রোগ্রামিং শীর্ষক বই প্রকাশিত হয়েছে। যেসব পাঠক জাভা প্রোগ্রামিংয়ের প্রথম প্রকাশ পড়ে উপকৃত হয়েছেন, তাঁদের অনেকেই সেসব বইতে আগ্রহী হয়েছেন বলে আমাকে জানিয়েছেন।

গত চার বছরে জাভা আরো বেশ খানিকটা পথ এগিয়েছে, ভাষায় বেশ কিছু পরিবর্তন এসেছে। সেই নিরিখে জাভা প্রোগ্রামিং-এর দ্বিতীয় সংস্করণ প্রকাশকে বেশ সময়োপযোগী উদ্যোগ বলে মনে করি। নতুন সংস্করণে প্রোগ্রামিংয়ের ব্যবহারের পরিপ্রেক্ষিত নিয়ে একটি অধ্যায় সংযোজিত হয়েছে। বইটির বেশ কিছু অংশ নতুন করে লেখা হয়েছে। এর বাইরে বিভিন্ন অধ্যায়ের আলোচনার সঙ্গে নতুন উদাহরণ যুক্ত করা হয়েছে। আমি নিশ্চিত, পাঠকের জন্য প্রোগ্রামিং বুঝতে সেগুলো সহায়ক হবে। বিভিন্ন অধ্যায়ের অনুশীলনীর কলেবর বৃদ্ধি করা হয়েছে, চর্চা করার জন্য কিছু প্রোগ্রামিং সমস্যা দেওয়া হয়েছে। প্রথম সংস্করণের ভূমিকা লেখার সময়ে অনুশীলনীর সীমাবদ্ধতাকে এই বইয়ের মৌলিক সীমাবদ্ধতা হিসেবে তুলে ধরেছিলাম। প্রকাশক ও লেখক বিষয়টি আমলে নিয়ে অনুশীলনী যুক্ত করায় তাঁদের অভিনন্দন।

শিক্ষা ও শিক্ষা বিতরণ একটি ক্রমাগত উন্নয়ন প্রক্রিয়া। আমি নিশ্চিত, রোকন ও দ্বিমিক তাঁদের জাভা প্রোগ্রামিং-এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ করেই থেমে যাবেন না। বইতে দেওয়া উদাহরণ ও অনুশীলনীর সমস্যাগুলোর আরো গুণগত উন্নতিসাধন সম্ভব, তৃতীয় সংস্করণের দিকে তাকিয়ে থাকব সে উন্নতির জন্য। তবে আমি আশা করব এই বইয়ের অনুশীলনীর সমস্যাগুলোর সমাধান কোনো ওয়েবসাইটের মাধ্যমে অনতিবিলম্বে পাঠকের কাছে পৌঁছানোর ব্যবস্থা করবেন তাঁরা। ভালো কোড কীভাবে লিখতে হয়, তা শেখার জন্য ভালো প্রোগ্রামারের হাতে করা কোড দেখা খুবই সহায়ক। অনুশীলনীর সমস্যার সমাধান ওয়েবসাইটের মাধ্যমে পাঠকের কাছে পৌঁছানোর বেলায় রোকন কোডিং কনভেনশন ও স্ট্যান্ডার্ডের প্রতি যে বিশেষ যত্নবান হবেন, সে আস্থা আমার আছে। কোডিং কনভেনশন ও স্ট্যান্ডার্ডের বিষয়গুলো কেবল জাভার জন্যই যে প্রযোজ্য, তা নয়। অন্য ভাষায় প্রোগ্রামিং করার ক্ষেত্রেও এই বিষয়গুলোর প্রতি সচেতনতা একজন শিক্ষার্থীকে ভালো প্রোগ্রামার হওয়ার পথে বেশ এগিয়ে দেয়।

বাংলা ভাষার গুণগত দিক থেকেও নতুন সংস্করণটিতে কিছুটা পরিমার্জনার সুযোগ আছে। আশা করব, এর পরের সংস্করণে সে বিষয়টিও লেখক ও প্রকাশক বিবেচনায় নেবেন। এর বাইরে সময়ের সঙ্গে গণমাধ্যমের রূপান্তরের নিরিখে বইটির পাঠ-সহযোগী হিসেবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে তাতে বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল প্রকাশ করাকে সময়ের দাবি বলেই মনে করি। আমি আশা করব, রোকন ও দ্বিমিক এই বিষয়ে উদ্যোগী হবে। জাভা প্রোগ্রামিং, আ ন ম বজলুর রহমান ও প্রকাশক দ্বিমিকের সামগ্রিক সাফল্য কামনা করছি। -- শাহ্‌ মোস্তফা খালেদ

Title : জাভা প্রোগ্রামিং
Author : আ ন ম বজলুর রহমান
Publisher : দ্বিমিক প্রকাশনী
ISBN : 9789849216445
Edition : 2nd Edition, 2021
Number of Pages : 720
Country : Bangladesh
Language : Bengali

লেখালেখির শুরুটা কবিতা দিয়েই, সেই ছোট্টবেলায়। একসময় কবিতার খাতাটি হারিয়ে প্রোগ্রামিংয়ের এডিটরটাই হয়ে যায় লেখালেখির নতুন ক্যানভাস।

জন্ম শেরপুর জেলার ভারেরা গ্রামে, ১৯৯০ সালের ২৩শে এপ্রিল। শেরপুরেই স্কুল-কলেজের পাট চুকিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পড়াশোনা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে। গ্র্যাজুয়েশনের পর থেরাপ বিডি লিমিটেডে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন আড়াই বছর। এর মধ্যে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে কাজ করেছেন দুবছর। বর্তমানে তিনি বিকাশ লিমিটেডের রিসার্চ ও ডেভেলপমেন্টে লিড ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।

ছাত্রাবস্থা থেকেই প্রোগ্রামিং ছিল তার ধ্যান-জ্ঞান। প্রোগ্রামিংয়ের জন্য তার পছন্দের ভাষা জাভা। জাভা দিয়ে সফটওয়্যার লেখাটা শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা কিংবা কাজের জন্য নয়, বরং ভালোবেসে নিজে নিজেই করেছেন বেশি। জাভার প্রতি ভালোবাসা থেকেই জাভা ইউজার গ্রুপ বাংলাদেশ (https://jugbd.org/) প্রতিষ্ঠা করেছেন। আন্তর্জাতিক বিভিন্ন ব্লগে লিখে চলেছেন জাভা এবং নানা নতুন টেকনোলজি নিয়ে। নিয়মিত আয়োজন ও অংশগ্রহণ করছেন জাভার সম্মেলনে। প্রোগ্রামিং এবং টেকনোলজি নিয়ে প্রতি মাসেই দেশ-বিদেশের জ্ঞানীগুণী প্রোগ্রামারদের নিয়ে আয়োজন করছেন ভার্চুয়াল সম্মেলন।
জাভাকে দেশের মানুষের কাছে নিজের ভাষায় সহজে পরিচিত করতে বাংলায় লিখেছেন বই–জাভা প্রোগ্রামিং ও জাভা থ্রেড প্রোগ্রামিং


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]